চকরিয়ার পাহাড়ে গাঁজার নার্সারি ও খেতের সন্ধান

চকরিয়া প্রতিনিধি •


কক্সবাজারের চকরিয়ার কাকারা ইউনিয়নের উত্তর পাহাড়তলীস্থ বাদশার টেক এলাকার গহীন পাহাড়ে র‌্যাব-১৫ অভিযান চালিয়ে পাহাড় কেটে গড়ে তোলা আড়াই একর জমিতে গাঁজার নার্সারি ও রোপিত গাছের সন্ধান পেয়েছে। নিষিদ্ধ গাঁজার চাষ করার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে জাগের আহমদকে (২৮)।

গ্রেপ্তার জাগের আহমদ কাকারার ৯ নম্বর ওয়ার্ডের উত্তর পাহাড়তলী গ্রামের মৃত জাফর আলমে ছেলে।

স্থানীয় লোকজন জানায়, জাগের বনবিভাগের জমি দখল করে পাহাড় কেটে সমতল করার পর গাছের চারা উৎপাদনের নার্সারি করতো। সেই চারা যে গাঁজার তা কেউই বুঝতে পারেনি, চিনতেও পারেনি।

চকরিয়ার কাকারার বাদশারটেক পাহাড়ে গাঁজার চাষ হচ্ছে খবর পেয়ে রবিবার রাতে র‌্যাব-১৫ এর কোম্পানি কমান্ডার (এএসপি) মোহাম্মদ জামিলুল হকের নেতৃত্বে অভিযান চালানো হয়।

তিনি বলেন, গহীন জঙ্গলে অভিযানে গেলে দেখা মেলে বিশাল ভূমিতে নিষিদ্ধ গাঁজার নার্সারি ও রোপন করা বিপুল চারা। অন্তত আড়াই একর জমিতে গাঁজার চাষ হতো এখানে।

এএসপি জামিল আরো বলেন, কাকারার পাহাড়ে নার্সারিতে উৎপাদিত গাঁজার চারা নিকটবর্তী বান্দরবান জেলার লামা, আলীকদম ও থানচিসহ বিভিন্ন এলাকার গাঁজা চাষিদের কাছে সরবরাহ করা হতো।

রবিবার রাতে অভিযানের বিষয়টি সোমবার রাত ৮ টার দিকে বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করে বলা হয়, আড়াই একর জমিতে গাঁজার চাষ করতো জাগের। এখানে উৎপাদিত চারা ৫০-৭০ টাকা মূল্যে অন্য উপজেলার চাষিদের বিক্রয় করা হতো।

উদ্ধারকৃত মাদকদ্রব্যসহ গ্রেপ্তারকৃত জাগেরের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি নিয়মিত মামলা রুজু করতে সোমবার রাতে চকরিয়া থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চকরিয়া থানার অফিসার ইনচার্জ চন্দন কুমার চক্রবর্তী।